Use of Causative Verbs


Special Patterns of Sentences বাক্যের বিশেষ গঠন।

এ অংশে আমরা যা শিখব:
ইংরেজিতে কিছু কিছু বাক্য আছে যেগুলাের গঠন একটু বিশেষ ধরনের নিয়ম জানা না থাকলে এ বাক্যগুলাে বলা কিংবা কারাে কাছ থেকে শুনে উত্তর করা কঠিন। এমন একটি মাত্র গঠন অনুসরণ করে অনেক প্রশ্ন তৈরি করা যায়। সে ধরনের বিশেষ কিছু বাক্যের গঠন নিয়ে আমরা এখানে আলােচনা করবাে।

To Get Things Done (কারাে দ্বারা কাজ করানাে)

এই ধরনের বাক্য তৈরির ক্ষেত্রে আমরা প্রায়ই ভুল করি। এ বাক্যে একজন আরেকজনকে দিয়ে কাজ করিয়ে নেয়। যেমন— I had Rahim clean the room. (আমি রহিমকে দিয়ে রুমটি পরিষ্কার করিয়ে নিয়েছিলাম।)। অন্যকে দিয়ে কাজ করানাের জন্য যে verb গুলাে ব্যবহার করতে হয় সেগুলাে হল- have, get, make, let, help এগুলােকে Causative verb বলা হয়।

Causative HAVE-এর ব্যবহার করে বাক্য গঠনের নিয়মঃ

Sub + have/has/had + NP + সর্বদা মূল।verb-43 simple form + Extension

বর্তমানে কারাে দ্বারা কোন কাজ করিয়ে নেয়া বুঝলে have, অতীতে কোন কাজ করিয়ে নেয়া বুঝালে had এবং ভবিষ্যতে কোন কাজ করিয়ে নেয়া বুঝলে will have ব্যবহার করতে হবে। তবে মূল verb-এর সর্বদা simple form হবে।
Example (উদাহরণ):
Rajib had Abdul wash the car. (রাজীব আব্দুলকে দিয়ে গাড়িটা ধুইয়েছিল।)
I'll have my servant clean the room. (আমি আমার চাকরকে দিয়ে রুমটা পরিস্কার করিয়ে নেব।)
Father has Labu do his office work. (আব্বা লাবুকে দিয়ে তার অফিসের কাজ করিয়ে নেয়।)।
The president had his advisors arrange a press conference (প্রেসিডেন্ট তার উপদেষ্টাদের দিয়ে একটা সাংবাদিক সম্মেলনের আয়ােজন করেছিল ।)
The teacher had his students bring books. (শিক্ষক তার ছাত্রদের দিয়ে বইগুলাে আনিয়েছিল।)
I had my servant boil water. (আমি আমার চাকরকে দিয়ে পানি ফুটিয়েছিলাম।)
I have my sister water the garden. (আমি আমার বােনকে দিয়ে বাগানে পানি দেওয়াই।)
I have my younger brother drive the car. (আমি আমার ছােট ভাইকে দিয়ে গাড়ি চালাই।)

কিন্তু Causative get ব্যবহার করলে মূল verb-এর আগে to বসবে। এক্ষেত্রে নিয়মটি হল

Sub + get/got + NP + to সহযোগে মূল verb + Extension

বর্তমানে কারাে দ্বারা কোন কাজ করিয়ে নেওয়া বুঝালে get, অতীতকালে বুঝালে got ও ভবিষ্যতে বুঝলে will get হবে। Example (উদাহরণ):
I got him to wash my shirt. (আমি তাকে দিয়ে আমার জামা পরিষ্কার করিয়েছিলাম ।)।
Zakir gets his father to write the notes. (জাকির তার বাবাকে দিয়ে নােটগুলাে লিখিয়ে নেয়।)।
Irin got her dog to bring the newspaper. (আইরিন তার কুকুরটি দিয়ে খবরের কাগজ আনিয়ে নিল ।)
Anik got the barber to cut hair. (অনিক নাপিতকে দিয়ে চুল কাটিয়েছিল।)।
Trisha got me to solve the problems. (তৃষা আমাকে দিয়ে সমস্যাগুলাে সমাধান করে নিয়েছিল।)।
Trina gets Ashik to buy her books. (তৃনা আশিককে দিয়ে বইগুলাে কিনিয়ে নেয়।)।
Kamal gets Vola to colour his hair. (কামাল ভোলাকে দিয়ে তার চুল রং করিয়ে নেয়।)
Mother is getting the servant to cook food. (মা চাকরকে দিয়ে ভাত রান্না করিয়ে নিচ্ছেন।)
Father gets Laboni to sew his shirt. (বাবা লাবনীকে দিয়ে তার জামা সেলাই করিয়ে নেয়।)
Lovely got Rabbi to write down my address. লাভলী রাব্বিকে দিয়ে আমার ঠিকানা লিখিয়ে নিয়েছিল।)।
এবার আরেকটি ব্যাপার লক্ষ করুন।কাকে দিয়ে কাজটি করানাে হচ্ছে সেটি যদি উল্লেখ না থাকে তবে বাক্যের গঠনটি হবে একটু ভিন্ন রকম।। গঠনটি খেয়াল করুন—

Sub + have/ get + NP..... + সর্বদা মূল verb-এর Past Participle

Example (উদাহরণ)
Mahimuda got the car washed.(মাহমুদা গাড়িটা ধুইয়ে নিয়েছিল।
Ninza had the car washed. (নিনজা গাড়িটা ধুইয়ে নিয়েছিল।) কার দ্বারা ধুইয়ে নিয়েছিল সেটা বলা হয়নি।
I have the grass cut. (আমি ঘাস কাটিয়ে নিয়েছি।)।
I have my shirt washed. (আমি আমার জামা পরিষ্কার করিয়ে নিয়েছি।)।
I got my hair cut yesterday. (আমি গতকাল আমার চুল কাটিয়েছি।)
I had my books brought. (আমি আমার বইগুলাে আনিয়েছিলাম।)
I had my watch repaired? (আমি আমার ঘড়িটা সারিয়ে নিয়েছিলাম।)
Pikul is having his car repaired this week. (পিকুল এ সপ্তাহেই তার গাড়িটা মেরামত করিয়ে নেবে।)।
Masud got his paper typed. (মাছুদ তার কাগজ টাইপ করিয়ে নিয়েছিল।)
এবার Causative MAKE এ ব্যবহার লক্ষ্য করুন। যখন একজন আরেকজনকে কোন কিছু করতে জোর করে বা বাধ্য করে তখন make ব্যবহৃত হয়। এক্ষেত্রে বাক্যের গঠন হবে Causative HAVE-এর মতাে। অর্থাৎ verb টি সবসময় অপরিবর্তিত থাকবে এবং যার দ্বারা কাজটি করা হয় সে উপস্থিত থাকবে। Causative Verb টি tense-এর যে কোন form এ থাকতে পারে।
Example (উদাহরণ)
The president is making his cabinet members sign this document. (প্রেসিডেন্ট তার কেবিনেট সদস্যদের এই ডকুমেন্টে স্বাক্ষর করাচ্ছেন।)
Father made his Son quiet. (বাবা তার ছেলেকে শান্ত করেছিল।)।
The manager made the salesman attend the conference. (ম্যানেজার বিক্রেতাকে সভায় হাজির করিয়েছিল।) । Mother made the baby take food. (মা ছেলেটিকে খাবার খাইয়েছিল।)।
Sahadat made the machine work. (শাহাদাত মেশিনটি চালু করিয়েছিল।)।
Mother made her daughter cook food. (মা তার মেয়েকে দিয়ে খাবার রান্না করিয়েছিলেন।)
I'm making my sister write a letter. (আমি আমার বােনকে দিয়ে চিঠিটি লিখিয়ে নিচ্ছি।)
এবার Causative LET-এর ব্যবহার লক্ষ্য করুন : অনুমতি দেওয়া অর্থে let ব্যবহৃত হলে বাক্যের Verb অপরিবর্তিত থাকবে। কিন্তু permit/allow (অনুমতি অর্থে) যদি সরাসরি বাক্যে ব্যবহৃত হয় তাহলে verb এর আগে to বসবে।
Example (উদাহরণ)
Father let his son swim in the river. (বাবা তার ছেলেকে নদীতে সাঁতার কাটার অনুমতি দিলেন।)
। Father permitted / allowed his son to swim in the river. (বাবা তার ছেলেকে নদীতে সাঁতার কাটার অনুমতি দিলেন।)
The teacher let the students leave class early. (শিক্ষক আগেই ছাত্রদের যেতে দিলেন।)
The teacher permitted the students to leave class early. (একই অর্থে।)
His mother let him go school. (তার মা তাকে স্কুলে যেতে দিলেন।)।
Mother permitted me to go to market. (মা আমাকে বাজারে যাবার অনুমতি দিলেন।)।
My dad let me use his car. (বাবা আমাকে তার গাড়ি ব্যবহার করতে দিলেন।)।
My dad permitted me to use his car. (একই অর্থে) We let her write the letter. (আমরা তাকে চিঠি লেখার অনুমতি দিলাম।)।
We allowed her to go. (আমরা তাকে যেতে অনুমতি দিলাম।)।
এবার Causative HELP-এর ব্যবহার লক্ষ্য করুন : কাউকে সাহায্য করা অর্থে ব্যবহৃত হয়। Tense অনুযায়ী Causative HELP-এর যেকোন রূপ হতে পারে এবং মূল verb -এর আগে to বসতে পারে। এক্ষেত্রে গঠনটি হচ্ছে—

Sub + Help/Helped + NP + মূল Verb অথবা To সহযােগে মূল Verb + Extension

Example (উদাহরণ)
I helped mother wash the room. (ঘরটা পরিষ্কার করতে আমি মাকে সাহায্য করেছিলাম।)
The teacher helped Laboni to find the necessary book. (দরকারী বইটা খুঁজে পেতে শিক্ষক লাবনীকে সাহায্য করেছিল।)
He is helping me to type the letter. (চিঠিটা টাইপ করতে সে আমাকে সাহায্য করছে।)
He is helping me type the letter. (একই অর্থে)। My teacher helped me get the job. (শিক্ষক আমাকে চাকরিটা পেতে সাহায্য করেছিল।)।
Shabu helped the old man get the taxi. (বৃদ্ধ লােকটির ট্যাক্সি পেতে সাবু সাহায্য করেছিল।)।
We helped Lima to find her keys. (লিমার চাবিগুলাে খুজতে আমরা তাকে সাহায্য করেছিলাম।)

Post a Comment

1 Comments